মেনু নির্বাচন করুন

বেলগাছা ইউনিয়ন পরিষদ কার্যালয়

 

বেলগাছা ইউনিয়ন

জনশ্রুতি রয়েছে যে, বৃটিশ আমলে এখানে প্রচুর বেলগাছ ছিল বলেই এ ইউনিয়নের নাম হয়েছে বেলগাছা ইউনিয়ন। সেই বেলগাছের প্রাচুর্য এখন আর নেই; তবু বেলগাছা মৌজায় কিছু কিছু বেলগাছ এখনো মাথা উচু করে দাড়িয়ে থেকে এ ইউনিয়নের নামকরণের যথার্থতা টিকিয়ে রেখেছে। কুড়িগ্রাম জেলার সদর উপজেলার বেলগাছা ইউনিয়নের প্রতিষ্ঠাকাল কিংবা জন্মকালের নির্ভরযোগ্য তথ্য/ইতিহাস/দলিল অনেক সন্ধান করেও খুজে পাওয়া যায়নি। তবে এলাকার মুরুব্বীদের কাছ থেকে জানা যায়, বৃটিশ শাসনামলে আনুমানিক ১৯৪৪ সালে খামার বাসাবাড়ি ও বাষট্টি পরগণা-এ দু’টি গ্রাম নিয়ে বেলগাছা ইউনিয়ন গঠিত হয়। কুড়িগ্রাম পৌরসভার বর্তমান নাজিরা ও পলাশবাড়ী মৌজা তখন বেলগাছা ইউনিয়নের অন্তর্ভূক্ত ছিল। তৎকালে এ ইউনিয়নে হিন্দুদের ব্যাপক আধিক্য ও প্রভাব-প্রতিপত্তি ছিল। সেকারণেই এখানকার বেশীভাগ গ্রাম/মৌজার নামকরণ করা হয় হিন্দুদের নামানুসারে। যেমন-মুক্তারাম, নীলকণ্ঠ, হরিরাম, গংগাদাশ, ধনঞ্জয়, আত্মারাম, বিশ্বেশ্বর, কালে, কল্যাণ প্রভৃতি। ঐ সময় ইউনিয়ন পরিষদের নাম ছিল ইউনিয়ন বোর্ড।ইউনিয়ন বোর্ডের নেতৃত্বে ছিলেন গ্রাম প্রেসিডেন্ট। পরে পাকিস্তান আমলে ১৯৬২ সালে ইউনিয়ন বোর্ড পরিবর্তন করে ইউনিয়ন কাউন্সিল এবং গ্রাম প্রেসিডেন্ট পদ বিলুপ্ত করে চেয়ারম্যান পদবী রাখা হয়।

 

অনুসন্ধানে জানা যায়, বেলগাছা ইউনিয়ন বোর্ডের সূচনালগ্ন থেকে ক্রমানুসারে গ্রাম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ডাঃ শমসের উদ্দিন আহমেদ, আব্দুল হামিদ মন্ডল, মোঃ কায়েম উল্লাহ, মোঃ মফিজ উদ্দিন মন্ডল প্রমুখ। ১৯৬২ সালে বেলগাছা ইউনিয়ন কাউন্সিলের প্রথম চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন ডাঃ সফর উদ্দিন আহমেদ। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় বেলগাছা ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন মোঃ আব্দুর রহমান সরকার। ১৯৭২ সালে ইউনিয়ন কাউন্সিলের নাম পরিবর্তন করে ইউনিয়ন পরিষদ রাখা হয়।স্বাধীনতা পরবর্তী কালে ১৯৭৩ সাল থেকে অদ্যাবধি পর্যন্ত একে একে বেলগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দাযিত্ব পালন করেন মোঃ আব্দুল হামিদ চৌধুরী, একেমএম নুরল আমিন, মোঃ আব্দুল জব্বার, মোঃ মাহাবুর রহমান (৩য় বার দায়িত্বরত আছেন)। বর্তমানে ছোট বড় ১৩ (তের)টি গ্রাম নিয়ে বেলগাছা ইউনিয়ন পরিষদ গঠিত।

 

কুড়িগ্রাম সদর উপজেলা পরিষদ, কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতি, কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড, কুড়িগ্রাম রেলওয়ে স্টেশন ও বিসিক শিল্প নগরী এবং মৎস্য খামার এর মতো পরিচিত ও নামী  প্রতিষ্ঠানগুলো বেলগাছা ইউনিয়ন পরিষদে অবস্থিত।


Share with :

Facebook Twitter